একাডেমিক বই ডাউনলোড - Academic Book Pdf

অর্থনীতি ১ম পত্র গাইড বই Pdf Download

 হ্য্যালো, প্রাণপ্রিয় ছাত্রছাত্রী বন্ধুরা, আজকে অর্থনীতি ১ম পত্র গাইড বই Pdf Download 2021-20 লিংক নিয়ে তোমাদের সামনে আবারো হাজির হয়েছি। যা তোমাদের উচ্চ মাধ্যমিক একাদশ-দ্বাদশ শ্রেনীর পড়ুয়াদের কাজে লাগবে 

বইয়ের নাম: (অনার্স ১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষের পরে দেওয়া হবে) একাদশ-দ্বাদশ শ্রেণীর অর্থনীতি ১ম পত্র গাইড বই ২০২১-২০

ফরম্যাট: Pdf free Download (পিডিএফ ডাউনলোড)

অর্থনীতি ১ম পত্র গাইড বই Pdf Download

একাদশ-দ্বাদশ শ্রেণীর অর্থনীতি ১ম পত্র গাইড ২০২১ Pdf download

  • চ্যাপ্টার-১: মৌলিক অর্থনৈতিক সমস্যা এবং এর সমাধান ( দুপ্রাপ্যতা; অসীম অভাব; নির্বাচন সমস্যা; কী উৎপাদন,কীভাবে উৎপাদন, কার জন্য উৎপাদন)
  • চ্যাপ্টার-২: ভোক্তা ও উৎপাদকের আচরণ ( অর্থনৈতিক ব্যবস্থাসমূহে অর্থনৈতিক সমস্যার সমাধান; ধনতান্ত্রিক অর্থব্যবস্থা; নির্দেশমূলক অর্থব্যবস্থা; মিশ্র অর্থব্যবস্থা; ইসলামি অর্থব্যবস্থা, ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির ধারণা, ভােক্তা ও উৎপাদকের আচরণ)
  • চ্যাপ্টার-৩: উৎপাদন, উৎপাদন ব্যয় ও আয় (উপযােগ; উপযােগের ধারণা; মােট ও প্রান্তিক উপযােগ; ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি)
  • চ্যাপ্টার-৪: বাজার ( চাহিদার ধারণা; চাহিদা বিধি সূচি ও রেখাচিত্রে প্রকাশ; চাহিদার নির্ধারকসমূহ; চাহিদা অপেক্ষক (স্বাধীন ও নির্ভরশীল চলক); চাহিদা সমীকরণ গঠন চলক, ধ্রুবক ও ঢাল)
  • চ্যাপ্টার-৫: শ্রমবাজার (বাজারের শ্রেণিবিভাগ ও বৈশিষ্ট্যসমূহ; পূর্ণ প্রতিযােগিতামূলক বাজার; একচেটিয়ামূলক বাজার; একচেটিয়া প্রতিযােগিতামূলক বাজার; অলিগােপলি; মনােপসনি)
  • চ্যাপ্টার-৬: মূলধন (যােগান স্থিতিস্থাপকতা, ভারসাম্য দাম ও পরিমাণ নির্ধারণ, চাহিদা ও যােগান পরিবর্তনের প্রভাব, উৎপাদন, উৎপাদন ব্যয় ও আয়)
  • চ্যাপ্টার-৭: সংগঠন ( আয়, মােট আয়, গড় আয়, প্রান্তিক আয়)
  • বাজার
  • চ্যাপ্টার-৮: খাজনা (উৎপাদন ব্যয়; স্বল্পকালীন উৎপাদন ব্যয়; দীর্ঘকালীন উৎপাদন ব্যয়; মােট, গড় ও প্রান্তিক ব্যয়)
  • চ্যাপ্টার-৯: সামগ্রিক আয় ও ব্যয় (উৎপাদন উৎপাদনের ধারণা; উৎপাদন অপেক্ষক; উপকরণের পরিবর্তন ও উৎপাদন; মাত্রাগত উৎপাদন (ক্রমহ্রাসমান, ক্রমবর্ধমান ও সমানুপাতিক)
  • চ্যাপ্টার-১০: মুদ্রা ও ব্যাংক (ফার্ম ও শিল্পের ধারণা; পূর্ণ প্রতিযােগিতামূলক বাজারে দাম নির্ধারণ, একচেটিয়া বাজারে দাম নির্ধারণ, স্বল্পকালীন)
hsc economics 1st paper guide book pdf free Download

অর্থনীতি ১ম পত্র একাদশ শ্রেণী গাইড pdf download সৃজনশীল ও mcq

সকল প্রশংসা পরম করুণাময় সৃষ্টিকর্তার যিনি দৃশ্যমান ও অদৃশ্যমান প্রয়ােজনীয় সকল কিছুই সৃজন করেছেন। মানব সভ্যতার উষালগ্ন হতে আজ অবধি এবং ভবিষ্যতেও অর্থনীতির বলয়ে মানুষ আবদ্ধ। প্রতিনিয়তই মানুষকে অসীম সমস্যা সমাধানে নিরন্তর প্রচেষ্টা চালাতে হচ্ছে। ছাত্র-ছাত্রীরাও প্রত্যেকেই নিজের বর্তমান অবস্থানকে আরাে দৃঢ়, মজবুতকরণে, মেধা বিকাশে ক্রমাগত অধ্যবসায়, অনুশীলন, দক্ষতা অর্জন ও সানন্দে প্রতিযােগিতায় অবতীর্ণ হতে হচ্ছে । জ্ঞান বিজ্ঞানের প্রসার ও তথ্য প্রযুক্তির অভাবনীয় উন্নতির এ প্রেক্ষাপটে জাতীয় এবং বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন সাধিত হচ্ছে। তাই যুগােপযােগী নতুন এই শিক্ষাক্রমে অর্থনীতি বিষয়টির পাঠ্যসূচিও পরিমার্জন করা হয়েছে। পরিবর্তিত পরিস্থিতি বােঝা ও সাফল্যের সাথে মােকাবেলার যােগ্যতা অর্জন, অর্থনীতি বিষয়ক জ্ঞান-দক্ষতা এবং দৃষ্টিভঙ্গি সুসংহত করার পাশাপাশি উচ্চতর শ্রেণিতে পাঠের প্রস্তুতি গ্রহণের উপযােগী বিষয়বস্তুর সমন্বয় করা হয়েছে। পাঠ্যবই-এর সীমিত পাতায় বিস্তৃত অর্থনীতিকে ধারণ করা সত্যিই দুরূহ। অর্থনীতি ১ম পত্র গাইড বই Pdf বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড NCTB-এর অনুমােদিত। মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য বিষয়ের আলােচনাকে পূর্ণতা দান এবং বাজারের প্রচলিত বিভিন্ন বই-এর সাথে যৌক্তিকভাবে সামঞ্জস্য রাখার জন্য নতুন পরিমার্জিত সংস্করণে বইয়ের আয়তন কিছুটা বৃদ্ধি পেয়েছে। তবে ঐ পর্যায়ে প্রয়ােজনীয় বিষয়গুলাে জানার জন্য এবং পরীক্ষার প্রস্তুতির জন্য সবকিছুই গুছিয়ে দেয়া হয়েছে।
একাদশ-দ্বাদশ শ্রেণির অর্থনীতি ১ম পত্র সৃজনশীল গাইড PDF Download করতে কোনো প্রবলেম হলে জানাতে ভুলবেন না।

hsc economics 1st paper book pdf Download link: Click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!