sadat hossain books pdfউপন্যাস Pdf (বিশাল কালেকশন) - Bangla Novel Pdf (All)

আরশিনগর সাদাত হোসেন pdf download

আরশিনগর বই pdf free download

বইয়ের নাম: আরশিনগর
লেখকের নাম: সাদাত হোসাইন
ক্যাটাগরি: সমকালীন উপন্যাস
প্রকাশনী: ভাষাচিত্র
প্রথম প্রকাশ:২০১৫ সাল

আরশিনগর pdf রিভিউ:

আরশিনগর যাযাতিপুর নামের এক প্রত্যন্ত গ্রামীণ অঞ্চলের পটভূমিতে লেখা বেশ বড় পরিসরের একটি উপন্যাস।অবশ্য কাহিনীর পরিক্রমায় উপন্যাসের গল্পে যাযাতিপুর এবং এর আশেপাশের অঞ্চল ছাড়িয়ে একটা সময় শহুরে হাওয়াও এসে যুক্ত হয়।

যাযাতিপুরে মজিবর মিয়া আর নিলুফা বেগমের ঘরে জন্ম নেয়া অদ্ভুত মায়াবী চোখের মেয়ে আরশির জন্ম,তার বেড়ে উঠা আর বেড়ে উঠার সংগ্রাম নিয়ে এগুতে থাকে উপন্যাসের কাহিনী।
আরশিকে জন্ম দিতে গিয়ে তার মা নিলুফা বানুর মৃত্যু হয়। মৃত্যুর কয়েক মুহূর্ত আগে নবজাতকের আয়নার মতন চোখের দিকে তাকিয়ে তার মনে হয়-“সে কি জানে,এই মানবজনম মা ছাড়া কি প্রবলভাবেই না বৃথা!”

আরশির মায়ের আশঙ্কা করা এই নিগূড় সত্য কি প্রবলভাবেই না জীবনের প্রতি পদে পদে আরশি উপলব্ধি করে তা জানতে হলে পড়ে ফেলতে হবে সাদাত হোসাইন এর লেখা আরশিনগর উপন্যাসটি।

একটা মানবজীবনের সবটা জুড়ে মানুষ কেবল অন্য মানুষকেই চিনতে চায়,জানতে চায়।কিন্তু সে কখনো টের পায় না,এই একজীবনে সে তার নিজেকেই কতটা কম চিনে!

উপন্যাস জুড়েই সাদাত হোসাইন শোনাতে চেয়েছেন বিভিন্ন মানসিকতার মানুষের ছোট ছোট গল্প,জীবনের গল্প,সুখের গল্প ও শোকের গল্প। দিনশেষে কোন না কোন ভাবে তাদের সবার গল্পটাই বাঁধা পড়েছে একটি সুতোয়।
উপন্যাসের এক পর্যায়ে আম্বরি বেগমের সংলাপের মাধ্যমে ঔপন্যাসিক পাঠকদের উপলব্ধি করিয়েছেন জীবনের নিগূড় এক সত্যকে-মানবজীবন আসলে আয়নার এর মত উলটো এক জগত।এই জগতে আমরা জীবনটাকে যেমন ভাবে কাটাতে চাই তার ঠিক বিপরীত ঘটনা ক্রমাগত ঘটতে থাকে জীবনে।

এই উপন্যাসটি আপনাকে একবার হলেও ভাবাবে জীবনের মানে!একবার হলেও উপলব্ধি করাবে প্রত্যেক মানুষের বুকের ভেতর পুষে রাখা দুঃখকে।যে উপলব্ধি আপনাকে বিনয়ী করবে,করবে সহনশীল।
Happy reading!

# পাঠক রিভিউ:
# ব্যক্তিগত রেটিং:৮/১০
প্রতিটি মানুষের মনের ভেতর অজস্র জগত থাকে, সেই প্রতিটি জগতের নিয়ন্তা সে নিজে। সেখানে তার অবাধ স্বাধীনতা, অসীম শক্তি, অপার অনুভূতি। “আরশিনগর” আমার বুকের ভেতরের তেমনি একটি জগতের ‘কেরছা’। যেই জগতের নিয়ন্তা আমি নিজেই। অপার ক্ষমতা শুধুই আমার! কিন্তু আসলেই কি তাই!! আসলেই কি একজন লেখক হয়ে উঠতে পারেন তার গল্পের মহা্পরাক্রমশালী নিয়ন্ত্রক! আসলেই কি তার সৃষ্ট চরিত্রগুলোকে, গল্পগুলোকে ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করার পরিপূর্ণ ক্ষমতা তার থাকে? নাকি কখনো কখনো কিছু চরিত্র, কিছু ঘটনা হয়ে ওঠে স্বাধীন। নিয়ন্ত্রণহীন। অবাধ্য। সদম্ভে চলে যায় লেখকের নিয়ন্ত্রণের বাইরে। হয়ে ওঠে স্বাধীন এক সত্তা। আমার কিন্তু তাই মনে হয়……..

আরশিনগর pdf Download link: Arshinagar by Sadat Hossain pdf

 আমাদের Facebook Page এ যুক্ত থাকুন।

আরশিনগর pdf

 

Next: coming soon:-

যেতে চাইলে যেও pdf Download

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!