উপন্যাস Pdf (বিশাল কালেকশন) - Bangla Novel Pdf (All)

কবর মুনীর চৌধুরী Pdf Download || kobor natok pdf free Download

Kobor by Munir Chowdhury Bangla Drama pdf Download

 
বইয়ের নাম: কবর
লেখকের নাম: মুনীর চৌধুরী
প্রকাশ কাল:  সাল
ক্যাটাগরি: বাংলা নাটক(natok)
মোট পেজ: ৬৪ পৃষ্ঠা
ফাইল ফরম্যাট: Pdf
file সাইজ:  এমবি
 

কবর নাটকের সারসংক্ষেপ Bangla natok kobor pdf book review:

নাটকটির সমগ্র ঘটনাস্থল ছিল অসৎ নেতা ও তার অনুসারীদের দ্বারা গোরস্থান ও ভাষা শহীদদের লাশ গুম করার পরিকল্পনাকে কেন্দ্র করে।পুরো ঘটনাই গোরস্তানের ভেতর সংঘটিত হয়েছে।নেতা তার পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য সর্বাত্মক চেষ্টা করেন। তাকে সাহায্য করে হাফিজ।
 
হাফিজ ছিল একজন লোভী পুলিশ কর্মকরতা।সে সর্বদা নেতার চামচামি করত এবং নিজের রিকমেন্ডেশন এর জন্য নেতার সাথে কাজ করে যেত।হাফিজ নিজের আদর্শকে বিক্রি করে নিজের সুবিধার জন্য যেকোনো কিছু করতে প্রস্তুত ছিল।
‌নেতা সর্বদা মদ্য পাণে ব্যস্ত থাকত এবং হাফিজ ও নেতার সঙ্গে যোগদান করল।যখন নেতা ও তার অনুসারী মিলে বাংলার সূর্য সন্তানদের সর্বশেষ চিহ্নটুকু মুছে ফেলার জন্য চেষ্টা করতে শুরু করল।তাদের পরিকল্পনা ধারাবাহিক ভাবে একটু একটু করে এগুতে থাকল, ঠিক সেই সময় এক নতুন ফ্যাঁকড়া বাঁধল। হঠাৎ মুর্দা ফকির চ্যাঁচামেচি শুরু করে দিল।মুর্দা ফকির ‘মুর্দা’ নয়, জীবিত।মুর্দ ফকিরকে নেতা ও হাফিজ ভয় পায় এবং তার প্রতিটি কথাই ছিল রূপকধর্মী।
একপর্যায়ে নেতা ও হাফিজকে কেন্দ্র করে মুর্দা ফকির বলল তোমাদের শরীরে মরা মানুষের গন্ধ. তোমরা এখানে কি করছ? যাও, তাড়াতাড়ি কবরে যাও।
 
নাটকের বই ডাউনলোড pdf book এ
মুনির চৌধুরী মুর্দা ফকির  চরিত্রটি দ্বারা বুঝাতে চেয়েছেন যে,এখানে যারা জীবিত তারা প্রকৃত জীবিত নয়; জীবন্মৃত অবস্থায় তারা আছে। যাদের তারা অন্যায়ভাবে হত্যা করেছে তারাই প্রকৃত জীবিত।

 

কবর নাটক pdf free download link: click here

কবর মুনীর চৌধুরী Pdf

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!