Others PDF Books

বিপদ যখন নিয়ামত ২ Pdf download

 

বিপদ যখন নিয়ামত ২ Pdf download

বইয়ের নাম: বিপদ যখন নিয়ামাত ২
মূল লেখক: ড. ইয়াদ কুনাইবী
অনুবাদকের নাম: আবদুল্লাহ আল মাসউত
ফাইল টাইপ: Pdf(পিডিএফ)
 দাম: ১৮৫ টাকা

বিপদ যখন নিয়ামত ২ বই রিভিউ:

বইটির থেকে যা যা জানা যাবে:

  • বিপদের বাস্তবতা,
  • বিপদের পরিচয় ও ফযীলত এবং
  • বিপদ পরীক্ষার সময় অবিচল থাকার উপায়সমূহ নিয়ে এ বইটি।

দুনিয়ার প্রাচুর্য হলো সন্মান আর বিপদ-মুসিবত হলো অমর্যাদা । মানুষের এমন নীচু দৃষ্টিভঙ্গিকে আল্লাহ তাআলা ভুল সাব্যস্ত করেছেন।

মহান আল্লাহ বলেনঃ 

মানুষের অবস্থা হচ্ছে এই যে, তার রব যখন তাকে পরীক্ষায় ফেলেন এবং তাকে সন্মান ও নিয়ামত দান করেন তখন সে বলে, আমার রব আমাকে সন্মানিত করেছেন। আবার যখন তিনি তাকে পরীক্ষায় ফেলেন এবং রিযিক সংকীর্ণ করে দেন, তখন সে বলে, আমার রব আমাকে হেয় করেছেন।
[সূরা : ফাজর, আয়াত : ১৫-১৬]

যখন দেখবেন, বিপদে আক্রান্ত হওয়া সত্ত্বেও আপনি আল্লাহর ব্যাপারে সুধারণা পোষণ করতে পারছেন এবং তাকদীরে বিশ্বাস শুদ্ধভাবে নিজের ভেতর ধারণ করতে পারছেন, কোনো ক্লান্তি আপনাকে স্পর্শ করছে না, তখন বুঝে নেবেন –
আল্লাহ আপনার কল্যাণ কামনা করছেন।

আপনার আশেপাশেই হয়তো অনেক মানুষ মুক্ত পাখির মতো বিচরণ করছে, কিন্তু তারা আসলে কুপ্রবৃত্তির শিকলে এবং বিভিন্ন ধরনের সংশয়ের জালে আটকে গেছে এবং এগুলো নিয়েই তারা জীবন যাপন করছেন এবং ক্ষনিকের সুখে মত্ত হয়ে আছে ।

যখন দেখবেন, মানুষের হুমকি-ধামকি আপনার কাছে তুচ্ছ মনে হচ্ছে এবং আপনি দৃঢ়ভাবে বিশ্বাস করতে পারছেন যে –
এরা সবাই হলো আল্লাহর বান্দা; আল্লাহর ক্ষমতার বাইরে, এদের কোন ক্ষমতা নেই এবং আপনি কেবল আল্লাহর কাছেই কল্যাণ কামনা করছেন এবং তাঁকে ছাড়া আর কাউকেই ভয় করছেন না—
তখন বিশ্বাস করবেন যে, আল্লাহ তাআলা বিপদে ফেলার মাধ্যমে আপনার কল্যাণ কামনা করছেন।

বিপদ যখন নিয়ামত pdf বইয়ের লেখকের কিছু কথা না বললেই নয়:
জীবনে চলার পথে আমাদেরকে প্রতিনিয়ত নানা বিপদ-আপদের সম্মুখীন হতে হয়। আর দ্বীন পালনের পথটা তাে আরও বেশি বিপদসংকুল। বিপদের সময় সালাফদের ঈমান বেড়ে যেত, অথচ আমাদের ঈমান তখন নিভু নিভু হয়ে যায়। অনেকে তাে সামান্য বিপদে পড়েই দ্বীন-পালনে বিতৃষ্ণ হয়ে যান, আল্লাহর ওপর তাওয়াক্কুল হারিয়ে ফেলেন, তাকদীরে বিশ্বাসের ভীত হয়ে পড়ে নড়বড়ে।
বিপদ বেশিরভাগ সময়ই আবির্ভূত হয় পরীক্ষারূপে। আমাদের একটু সতর্কতা বিপদরূপী সেই ঘন কালাে মেঘকে রহমতের বারিধারায় পরিণত করতে সক্ষম। অন্যদিকে আমাদের সামান্য অসতর্কতার দরুন সেই বিপদ কালবৈশাখীর রূপ ধারণ করতে পারে, ধ্বংস করে দিতে পারে আমাদের দুনিয়া এবং আখিরাত। আর শাস্তিরূপী বিপদের আগমন তাে নিঃসন্দেহে আমাদের জন্য নিয়ামাত। কেননা দুনিয়ার সামান্য কষ্টভােগ জাহান্নামের অসহনীয় শাস্তির পরিপূরক হয়ে যায়।
সর্বোপরি, আমাদের সম্পূর্ণ উম্মাহ-ই আজ বিপদের ঘাের অমানিশায় দিন কাটাচ্ছে। সাফল্যের সূর্যোদয় তখনই হবে, যখন আমরা সেই বিপদরূপী অন্ধকারের স্বরূপ অনুধাবন করতে পারব। এ বইয়ে সেই অন্ধকার কাটানাের জন্যে প্রয়ােজনীয় কিছু দিনির্দেশনা দেওয়ার প্রয়াস চালানাে হয়েছে, যাতে আমরা কঠিনতম বিপদের মুহূর্তেও অবিচল থাকতে পারি।

বিপদের বাস্তবতা, বিপদের পরিচয় ও ফযীলত এবং পরীক্ষার সময় অবিচল থাকার উপায়সমূহ এই বইয়ের প্রধান আলােচ্য-বিষয়। বিপদ এবং দুঃখ-দুর্দশার সময় বিপদ যখন নিয়ামাত কীভাবে একজন মুসলমান সঠিক দৃষ্টিভঙ্গি, উত্তম আচরণ এবং দৃঢ় মানসিকতার দ্বারা সবচেয়ে উত্তম পুরস্কার অর্জন করে নিতে পারে, তা কুরআন-সুন্নাহর আলােকে এখানে আলােচনা করা হয়েছে। এ বইয়ে যাদের রচনা অনূদিত হয়েছে তারা হচ্ছেন : শায়খ মূসা জিবরীল (আলেম ও খতিব, শায়খ আহমাদ বিন মূসা জিবরীলের পিতা)।
• শাওয়ানা এ আযীয (প্রতিষ্ঠাতা, কুরআন সুন্নাহ রিসার্চ অ্যাকাডেমি হায়দ্রাবাদ)।
উস্তাদ আলি হাম্মুদা (আলেম, দ্বায়ী ও লেখক)।
উল্লেখ্য, অনুবাদের স্বার্থে অনেক সময়ই মূল লেখার সাথে পুরােপুরি সাদৃশ্য রাখা সম্ভব হয়নি। জটিল বক্তব্যকে বােধগম্য করার জন্য বেশিরভাগ সময়ই ভাবানুবাদের প্রয়ােজন ছিল। তাই অনুবাদের ত্রুটিজনিত দায়ভার আমাদের। তা ছাড়া আল্লাহর কিতাব—আল কুরআনুল কারীম—ছাড়া আর কোনাে গ্রন্থই ভুলের ঊর্ধ্বে নয়। তাই এই বইয়ের কোনাে অসঙ্গতি নজরে এলে তা আমাদের জানিয়ে বাধিত করবেন। এ বইয়ের যা-কিছু ভালাে, তা আল্লাহর তরফ থেকে। আর যা-কিছু মন্দ, তার দায়ভার আমাদের। আশা করি এ বই, আঁধার কাটিয়ে সামান্য হলেও আলােকবর্তিকার সন্ধান দেবে, হতাশাগ্রস্ত অন্তরে জ্বালবে আশার মশাল।

bipod jokhon niyamot 2 pdf download link: Click here 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!