Others PDF Books

ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা সৌমিত্র শেখর বই Pdf (eBook)

বইয়ের নাম: (জর্জ) বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা

লেখকের নাম: ড. সৌমিত্র শেখর
ক্যাটাগরি/বিষয়: বাংলা
প্রকাশনী: অগ্নি পাবলিকেশনস
ক্যাটাগরি: বিসিএস প্রিলি সহায়ক বই
বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা দাম/ price: ৩২০ টাকা

ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা - সৌমিত্র শেখর বই Pdf Download

বইটি সম্পর্কে লেখকের কথা শুনুন, তাহলে বুঝতে পারবেন বাংলা ভাষাকে জানতে হলে কেন এই বইটি পড়াটা জরুরি:

বাঙালি জাতি বিশ্বায়নের প্রকৃত দৃষ্টান্ত। বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির উপাদানসমূহ বিশ্লেষণ করলে এই প্রতীতি দৃঢ়তর হয় যে, বৈশ্বিক সংমিশ্রণ গভীরতরভাবে এখানে প্রযুক্ত। ২০১৮ খ্রিষ্টাব্দের বাংলাভাষা ও সাহিত্য জিজ্ঞাসা’র যে সংস্করণ প্রকাশ পেলাে তাতে এই বিষয়টি গুরুত্ব দেয়া হয়েছে।

‘বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসার পেছনে এতাে বেশি সময় দিয়েছি এবং দিচ্ছি, যে-কারণে বইটি সবার প্রিয় হয়ে উঠেছে। যেখানে যে নতুন তথ্য পাই সেটাই সযত্নে তুলে রাখি এ বইয়ের নতুন সংস্করণের অপেক্ষায়। শিক্ষার্থীদের প্রতি আমার পরামর্শ হলাে, বইটির আদ্যোপান্ত অন্তত একবার যাতে তারা পাঠ করে। আমাদের দেশে শিক্ষার্থীদের মধ্যে বহু বই কেনা ও প্রতিটি বইয়েরই প্রথম কয়েকটি পৃষ্ঠা পড়ার প্রবণতা বেশি; কোনাে একটি বই পুরােপুরি তারা পড়ে শেষ করে না। এইটি মারাত্মক প্রবণতা!

 

স্কুলের অষ্টম শ্রেণিতে কোনাে শিক্ষার্থী বইটি সংগ্রহ করলে এই একটিমাত্র বই দিয়েই সে জেএসসি, এসএসসি, এইচএসসিসহ শিক্ষাজীবনের শেষ প্রতিযােগিতামূলক পরীক্ষাগুলাের বাংলা-বিষয়ের গুরুত্বপূর্ণ প্রস্তুতি নিতে পারবে। বাংলাকোষগ্রন্থটি এবারও সে নিরিখেই প্রস্তুত করা হয়েছে।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ ঠাকুর, সুনীতিকুমার চট্টোপাধ্যায়, মুহম্মদ শহীদুল্লাহ্, সুকুমার সেন, জগদীশ ঘােষ, মুনীর চৌধুরী, হরলাল রায়, জ্যোতিভূষণ চাকী, হুমায়ুন আজাদ, শিশিরকুমার দাশ, অতীন্দ্র মজুমদারসহ বহুজন; কলকাতার সাহিত্য সংসদ, ঢাকার বাংলা একাডেমি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ডসহ বহু প্রতিষ্ঠান থেকে প্রকাশিত গ্রন্থ ও সংকলনের ঋণ আমি অবনতচিত্তে স্বীকার করছি। গ্রন্থের ব্যাকরণ অংশ নিবিড়ভাবে পাঠ করে মতামত প্রদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের অধ্যাপক, সংস্কৃতপন্ডিত ড. নারায়ণ চন্দ্র বিশ্বাস। আমি তাঁর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। ছাত্রছাত্রীদের আগ্রহের পরিপ্রেক্ষিতেই একযুগ আগে আমি এই গ্রন্থ রচনা করেছিলাম। পরে পরিমার্জনকালে মিলন রায়, ইমন সালাউদ্দিন, জাহাঙ্গীর আলম, গােলাম রব্বানী প্রমুখ নানা সময় সহযােগিতা করেছে।

সবচেয়ে বড় কথা, বর্তমান শিক্ষার্থীরা তাদের যে-কোনাে প্রশ্ন ও পরামর্শ আমাকে বৈ-ডাকে (ই-মেইলে) জানিয়ে এই গ্রন্থকে আরাে সমৃদ্ধ করে তুলছে। আমি তাদের সবার মঙ্গল কামনা করছি।

 

বাংলা ভাষা ও সাহিত্য mp3 pdf ebook link: Pdf লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!