Arif azad All Book pdf (New All)ইসলামিক বই pdf (বিশাল কালেকশন) - islami boi pdf free

মা মা মা বাবা বই pdf রিভিউ || ma ma ebong baba by arif azad pdf book

মা মা মা ও বাবা আরিফ আজাদ pdf download

বইয়ের নাম: মা, মা, মা এবং বাবা
লেখকের নাম: আরিফ আজাদ

ক্যাটাগরি: ইসলামিক বই

মা মা মা ও বাবা বই রিভিউ:

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি,যিনি আমার মায়াবতী মাকে এতো যত্ন করে তৈরি করেছেন,আলহামদুলিল্লাহ..
আসলে আমি তেমন বই পড়ি না,তাই তেমন রিভিউও দিতে পারি না,কিন্তু গত বই মেলায় গিয়ে বইটি কেনায় সত্যি অনেকটাই বই পড়ার প্রতি উৎসাহ বেড়প গেছে।ধন্যবাদ আরিফ আজাদ ভাই..
বাবা-মা’কে হয়তো আমরা প্রত্যেকেই ভালোবাসি। কিন্তু পরিতাপের বিষয় হলো, বাস্তব জীবনে আমাদের বাবা-মা’রা অধিকাংশ সময়েই আমাদের থেকে যথাযথ মূল্যায়ন পায় না। আমরা যখন বড় হই, দুনিয়াকে চষে বেড়াতে শিখি, যখন মায়ের আঁচল কিংবা বাবার হাতের আঙুল ছাড়াই আমরা চলতে পারি, তখন আমরা তাঁদের ভুলে যাই। বাবা-মা’র প্রতি ভালোবাসার ঘাটতি, আমাদের কঠিন হৃদয়, অনুর্বর অন্তর আর বিস্মৃত আত্মাকে জাগিয়ে তোলার জন্যই জীবন থেকে নেয়া বেশ কিছু টুকরো গল্পের মাধমে এই বইটি সাজিয়েছেন লেখক আরিফ আজাদ।
মা, মা, মা এবং বাবা’ পড়লে আমাদের হয়তো বিশ্বাস করতেই কষ্ট হবে যে, এই ঘটনাগুলো বাস্তব। কারণ, আমরা ভুলে গেছি কী করে এই মানুষগুলোকে ভালোবাসতে হয়। লেখক আরিফ আজাদ আমাদের মৃতপ্রায় এ হৃদয়কে জাগিয়ে তুলতে চেয়েছেন এই বইয়ের মাধ্যমে। শুধু হাদীস আর কুরআন – থেকে উপদেশমূলক বাণি তুলে না এনে তিনি চেষ্টা করেছেন গল্পে গল্পে শেখানোর, বোঝানোর। পাঠককে বইয়ের সাথে মজিয়ে রাখতেই হয়তো এই কৌশল। বইয়ের প্রতিটি ঘটনা নেয়া হয়েছে জীবন থেকে। বাবা-মা’য়ের প্রতি অসাধারণ ভালোবাসা ও আনুগত্য উঠে এসেছে এসব গল্পের মধ্য দিয়ে। ব্যস্ত জীবনে কতরকমভাবেই আমরা আমাদের সবচেয়ে কাছের এই মানুষগুলোকে অবহেলা করে চলেছি, দূরে ঠেলে দিচ্ছি। সন্তানের অবহেলা, উদাসীনতা আর অগ্রাহ্যতা বাবা-মা’কে কষ্ট দেয়। এই কষ্ট দেওয়ার ফল আমাদের জন্য কতটা ভয়াবহ হতে পারে তা যদি আমরা জানতাম! এই না-জানা, এই বোকামিই আমাদের দিয়ে বাবা-মা’কে বৃদ্ধাশ্রমে ঠেলে দেওয়ার মত জঘন্য পাপ কাজ করায়।
অথচ নবীজী বলেন,
তার নাক ধুলোয় ধূসরিত হোক(একথা তিনি তিনবার বললেন)। জিজ্ঞাসা করা হলো, কোন সে ব্যক্তি, হে আল্লাহর রাসূল? তিনি বললেন, ওই ব্যক্তি যে বৃদ্ধ বয়সে তার পিতা-মাতার একজন বা উভয়কে পেল, তারপরও(তাদের সেবাযত্নের মাধ্যমে) জান্নাত লাভ করতে পারল না।
                                   – সহিহ মুসলিম(২৫৫১)
বাবা-মা’য়ের মনে দুঃখ দিলেও হয়তো তাঁরা তাঁদের সন্তানকে মাফ করে দেন। কিন্তু কখনোও যদি তাঁরা অভিশাপ দেয়, তবে এটা যে আমাদের জন্য কতটা ভয়াবহ পরিণাম নিয়ে আসতে পারে তা যদি জানতাম! যদি জানতাম, তাঁদেরকে ভালোবাসলে আল্লাহ্‌ কতটা সন্তুষ্ট হয়, খুশি হয়! যদি বুঝতাম, ‘মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত’ – লাইনটির গুরুত্ব কত বিশাল!
আমাদের বর্তমান অবস্থা আর মনোভাবকে লেখক হয়তো জানেন, বোঝেন। এই বোধ থেকেই আমাদের উপলব্ধির জায়গাটা শক্ত করতেই তাঁর এই প্রয়াস। আমি পুরো বইটি পড়ে শেষ করলাম। টাইপিং মিস্টেক রয়েছে যৎসামান্য। প্রচ্ছদ, কাঠামো, সেলাই, রচনাশৈলী, বর্ণনা সবই যথেষ্ট সুন্দর। বিশেষ করে সিলাহ রেহমি’তে বলা কথাগুলো যা আমাদের জন্য অতীব জরুরি। প্রায় প্রত্যেক ঘটনার বিশ্বাসযোগ্য রেফারেন্স দিয়ে দেওয়া হয়েছে ঘটনার শেষে পৃষ্ঠার নিচে। শেষাংশে যুক্ত করা হয়েছে কুরআন ও হাদীস থেকে নেওয়া বেশ কিছু গল্প। প্রতিটি সন্তানের উচিত এই বইটি পড়া। বিশেষ করে অনুরোধ করবো তাদের,  যারা বৈবাহিক জীবন পার করছেন। হতেও পারে এই বই পড়ে কোন অন্তঃসারশূণ্য হৃদয়ে ভালোবাসার ফোয়ারা নেমে আসবে, কোন বিস্মৃত অন্তর নতুন করে ভাবনার সুযোগ পাবে। মা-বাবা’কে ভালোবাসার গুরুত্ব বুঝবে, তাঁদের যত্ন নিতে শিখবে, তাঁদের ভালোবাসবে।

আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা আমাদের চেষ্টাগুলো কবুল করুন, আমীন।

মা মা ও বাবা pdf

মা মা মা ও বাবা পিডিএফ ডাউনলোড: : Click here to Download

comment only by mail
এ লিংকে পড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!