Others PDF Books

সূরা বাকারা pdf ডাউনলোড (বাংলা উচ্চারণ সহ) | Sura bakara pdf

সূরা আল বাকারা নবীর হিজরতের পর মদীনায় অবতীর্ণ হয় বলে মনে করা হয়। এটি পবিত্র কোরআনের সবচেয়ে দীর্ঘতম এবং গুরুত্বপূর্ণ সূরা এই সূরাটি মুসলমানদের জীবনে এর অপরিসীম তাৎপর্যের জন্য পরিচিত, কারণ এতে তাদের দৈনন্দিন জীবনের জন্য সবচেয়ে ব্যাপক নির্দেশিকা রয়েছে। এটি তিন শ্রেণীর মানুষের সাথে শুরু হয় – বিশ্বাসী, অবিশ্বাসী এবং মুনাফিক, এবং তারপরে আদম (আ.) এবং তার স্বর্গ থেকে বহিষ্কারের কাহিনী বর্ণনা করতে এগিয়ে যায়।

এই সূরার মাঝের অংশটি জেরুজালেম থেকে কাবা পর্যন্ত নামাজের দিক পরিবর্তনের জন্য নিবেদিত, মুসলমানদেরকে বিশ্বের কেন্দ্রীয় সম্প্রদায় হিসাবে প্রতিষ্ঠিত করতে। বিবাহ, তালাক, সন্তানদের অভিভাবকত্ব ইত্যাদি সম্পর্কিত বিভিন্ন আইন এই সূরায় বিশদভাবে বর্ণনা করা হয়েছে। কাফেরদের বিরুদ্ধে মুসলমানদের প্রথম যুদ্ধের কথাও বলা হয়েছে।

এই সূরার শেষ অংশে বনী ইসরাঈলের পূর্ববর্তী নবীদের উল্লেখ এবং দাউদ (আঃ) কর্তৃক জালুত হত্যার উল্লেখ রয়েছে। এটিতে কোরানের দীর্ঘতম আয়াতও রয়েছে – আয়াতুল দায়ান, বাণিজ্যের আয়াত।

শানে নুযুল

এ সূরার বেশীর ভাগ মদীনায় হিজরাতের পর মাদানী জীবনের একেবারে প্রথম যুগে কারণে এগুলোকে প্রথমোক্ত অংশের সাথে সংযুক্ত করা হয়েছে। এমনকি সুদ নিষিদ্ধকরণ সম্পর্কিত যে আয়াতগুলো নবী করীম সাল্লান্লাহ আলাইহি ওয়া সাল্লামের জীবনের একেবারে শেষ পর্যায়ে নাধিল হয় সেগুলোও এখানে সংযোজিত করা হয়েছে। যে আয়াতগুলো দিয়ে সূরাটি শেষ করা হয়েছে সেগুলো হিজরাতের আগে মক্কায় নাধিল হয়। কিন্তু বিষয়বস্তুর সাথে সামজস্যের কারণে সেগুলোকেও এ সূরার সাথে সংযুক্ত করা হয়েছে।

পিডিএফ links

সূরা বাকারা pdf ডাউনলোড link Sura bakara pdf

link- সূরা আল-বাকারা : অনুবাদ ও শিক্ষা

link- সূরা আল-বাকারা (অডিও তেলাওয়াত) app Google Play

link4 – সূরা বাকারার শেষ তিন আয়াত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!