হুমায়ূন আহমেদ এর বই সমূহ তালিকা PDF (All Books)

রুবাইয়াৎ-ই-হাফিজ কাজী নজরুল ইসলাম PDF Download

বইঃ রুবাইয়াৎ-ই-হাফিজ PDF Download by কাজী নজরুল ইসলাম উপন্যাস free download(পিডিএফ ডাউনলোড) লিংক💖 ও রিভিউ ফ্রিতে অনলাইনে পড়ার(Online Reading) লিংক এখানে দেওয়া হল।
Kazi Nazrul Islam এর এই রুবাইয়াৎ-ই-হাফিজ উপন্যাস টির গল্প চরিত্র, উক্তি, অর্থ ও বিষয়বস্তু সারাংশ, প্রকৃতি চেতনা, আলোচনা-সমালোচনা, নামকরণের সার্থকতা সহ সব ধরণের প্রশ্ন উত্তর পেতে এই সম্পুর্ণ পোস্টটি দেখুন।পাঠক বন্ধুরা,অসাধারণ অনবদ্য এই বইটি পড়ে ফেলুন!

রুবাইয়াৎ-ই-হাফিজ বইয়ের বিবরণ-

  • বইঃ রুবাইয়াৎ-ই-হাফিজ,
  • লেখকঃ কাজী নজরুল ইসলাম,
  • ক্যাটাগরিঃ উপন্যাস(uponnash),
  • প্রকাশকালঃ ১ম সংস্করণ ২০০৬ সাল,
  • পৃষ্ঠাঃ ২৯৪ পেজ,
  • দামঃ ২০০ টাকার আশেপাশে (rokomari, darez, wafilife),
  • ফাইল ফরম্যাটঃ pdf(পিডিএফ)।

বইঃ রুবাইয়াৎ-ই-হাফিজ রিভিউ

রুবাইয়াৎ-ই-হাফিজ এর লেখক কাজী নজরুল ইসলাম একাধারে ছিলেন কবি, ঔপন্যাসিক, গল্পকার, গীতিনাট্যকার, অভিনয়শিল্পী, সুরকার ও প্রবন্ধকার। নজরুলের বাল্যকাল কেটেছে দুঃখ-দুর্দশায়। জরুলের বাল্যকাল কেটেছে দুঃখ-দুর্দশায়। তাই তাঁর ডাকনাম ছিলো দুখু মিয়া। তাঁর বৈচিত্র্যময় শিক্ষাজীবন শুরু হয় গ্রামের মক্তবে। পিতৃহীন হওয়ার পর তিনি পড়ালেখা ছেড়ে যোগ দেন লেটোর দলে, যেখান থেকে তিনি কবিতা ও গান রচনার কৌশল রপ্ত করেন।

রুবাইয়াৎ-ই-হাফিজ কাজী নজরুল ইসলাম pdf

রুবাইয়াৎ-ই-হাফিজ কাজী নজরুল ইসলাম এর বই সমূহ’র বিষয়বস্তু বিবিধ। তবে কাজী নজরুল ইসলাম এর বই-এ সমকালীন রাজনৈতিক ও সামাজিক যন্ত্রণা এবং সাম্যবাদের ধারণা প্রকটভাবে স্থান করে নিয়েছে। রাবীন্দ্রিক যুগে তার সাহিত্য প্রতিভা উন্মোচিত হলেও তার সৃষ্টি সম্পূর্ণ ভিন্ন। কাজী নজরুল ইসলাম এর বই সমগ্র এর মাঝে উল্লেখযোগ্য হলো ‘রিক্তের বেদন’, ‘দোলনচাঁপা’, ‘বিষের বাঁশি’, ‘সাম্যবাদী’, ‘সর্বহারা’, ‘প্রলয়শিখা’ ইত্যাদি।বহুমুখী প্রতিভার অধিকারী নজরুল ‘সাপ্তাহিক লাঙল’, দ্বিসাপ্তাহিক পত্রিকা ‘ধূমকেতু’র সম্পাদক ছিলেন। বাংলাদেশের জাতীয় কবি এবং বাংলা সাহিত্যের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ২৯ আগস্ট ১৯৭৬ খ্রিস্টাব্দে ঢাকায় মৃত্যুবরণ করেন.

Question1: রুবাইয়াৎ-ই-হাফিজ বইয়ের লেখক কে? Answer1: রুবাইয়াৎ-ই-হাফিজ বইটি লিখেছেন কাজী নজরুল ইসলাম।

Question2: এই পিডিএফ বইটিতে সর্বমোট কত পৃষ্ঠা? Answer2: ১৩৬+ পৃষ্ঠা এর মত।

রুবাইয়াৎ-ই-হাফিজ Kazi Nazrul Islam pdf download links

রুবাইয়াৎ-ই-হাফিজ এর কাজী নজরুল ইসলাম পিডিএফ ডাউনলোড লিংকঃ (link কাজ না করলে কমেন্ট করে জানাবেন, তাহলে আপডেট করে দেব। এতে সবার উপকার হবে)
(অনলাইনে পড়ুন)
(free)
(Alternative)



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!