কাজী নজরুল ইসলামের বই PDF (All) - Kazi Nazrul islam Books PDF (All)হুমায়ূন আহমেদ এর বই সমূহ তালিকা PDF (All Books)

শঙখনীল কারাগার PDF Download (হুমায়ূন আহমেদ উপন্যাস)

বইঃ শঙখনীল কারাগার হুমায়ূন আহমেদ pdf free download(পিডিএফ ডাউনলোড) লিংক💖 ও উপন্যাস রিভিউ ফ্রিতে অনলাইনে পড়ার(Online Reading) লিংক এখানে দেওয়া হল।
Humayun Ahmed এর এই শঙখনীল কারাগার উপন্যাস টির গল্প চরিত্র, উক্তি, অর্থ ও বিষয়বস্তু সারাংশ, প্রকৃতি চেতনা, আলোচনা-সমালোচনা, নামকরণের সার্থকতা সহ সব ধরণের প্রশ্ন উত্তর পেতে এই সম্পুর্ণ পোস্টটি দেখুন।পাঠক বন্ধুরা,অসাধারণ অনবদ্য এই বইটি পড়ে ফেলুন!

শঙখনীল কারাগার বইয়ের বিবরণ-

  • বইঃ শঙখনীল কারাগার,
  • লেখকঃ হুমায়ূন আহমেদ,
  • ক্যাটাগরিঃ উপন্যাস(uponnash),
  • প্রকাশকালঃ ১ম সংস্করণ ২০০৫ সাল,
  • পৃষ্ঠাঃ ২৯৪ পেজ,
  • দামঃ ২০০ টাকার আশেপাশে (rokomari, darez, wafilife),
  • ফাইল ফরম্যাটঃ pdf(পিডিএফ)।

বইঃ শঙখনীল কারাগার রিভিউ

শঙখনীল কারাগারহুমায়ূন আহমেদ রচিত উপন্যাসটি তার প্রথম উপন্যাস নন্দিত নরকের মতোই জনপ্রিয়। সত্তর দশকের সময় থেকে শুরু করে মৃত্যু অবধি লেখক ছিলেন বাংলা উপন্যাস ও গল্পের এক অপ্রতিদ্বন্দ্বী কারিগর। তার কার্যকলাপ বিশেষ করে গল্প-উপন্যাসের জনপ্রিয়তা ছিল তুলনারহিত। তার অভূতপূর্ব সৃষ্টকর্ম হচ্ছে হিমু, মিসির আলী, শুভ্র চরিত্রগুলো যা বাংলাদেশের যুবকদের গভীরভাবে উদ্বেলিত করেছে। বিজ্ঞান, কল্পকাহিনী ও তার কিছু টেলিভিশনের নাটক ভালই জনপ্রিয়তা অর্জন করেছিল. সংখ্যায় বেশি না হলে তাঁর রচিত গানগুলি জনপ্রিয়তা লাভ করে। বাংলা সাহিত্য উপন্যাস শাখায় অসামান্য অবদানের জন্য তিনি ১৯৮১ সালে বাংলা একাডেমী সাহিত্য পুরস্কার লাভ করেন।

শঙখনীল কারাগার হুমায়ূন আহমেদ pdf

শঙখনীল কারাগার এর ভুমিকা/পটভূমিতে রচিত এরকম উপজীব্য অন্যান্য সকল ধরণের উপন্যাস, ছোটগল্প, নাটক, প্রবন্ধ রচনা, জীবনী কাহিনী Google Drive, epub, mobi format download link পেতে porageducation.com এর সাথেই থাকুন।

Question1: শঙখনীল কারাগার উপন্যাসের লেখক কে?
Answer1: শঙখনীল কারাগার এর রচয়িতা হুমায়ূন আহমেদ।


Question2: পিডিএফ বইটিতে সর্বমোট কত পৃষ্ঠা?
Answer2: ১২৪+ পৃষ্ঠা এর মত।

শঙখনীল কারাগার Humayun Ahmed pdf download links

শঙখনীল কারাগার এর হুমায়ূন আহমেদ পিডিএফ ডাউনলোড লিংকঃ (link কাজ না করলে কমেন্ট করে জানাবেন, তাহলে আপডেট করে দেব। এতে সবার উপকার হবে)
(অনলাইনে পড়ুন)
(free)
(Alternative)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!