Others PDF Books

শেষ বিকেলের মেয়ে Pdf – Shesh Bikeler Meye By Zahir Raihan PDF (eBook)

বইয়ের নামঃ শেষ বিকেলের মেয়ে
লেখকের নামঃ জহির রায়হান
প্রিয় চরিত্রঃ নাহার
বইয়ের ধরণ/ক্যাটাগরিঃ উপন্যাস বই
পাবলিকেশন্সঃ অনুপম প্রকাশনী
১ম প্রকাশঃ ১৯৬০ সাল
মোট পেজ সংখ্যাঃ ৭৪ পৃষ্ঠা
ফাইল ফরম্যাটঃ Pdf (পিডিএফ)
ফাইল সাইজঃ ০৩ মেগাবাইট
শেষ বিকেলের মেয়ে Pdf - Shesh Bikeler Meye By Zahir Raihan PDF Download

শেষ বিকেলের মেয়ে বই রিভিউঃ

শেষ বিকেলের মেয়ে উপন্যাসটি জহির রায়হানের লেখা প্রথম উপন্যাস। এটি ১৯৬০ সালে প্রকাশিত হয়।

উপন্যাসের প্রধান চরিত্র কাসেদ,পেশায় একজন কেরানি। পাশাপাশি একটু-আধটু কবিতা লিখারও অভ্যাস আছে তার।বয়স্কা মা এর এক দূর সম্পর্কের বোন নাহারকে নিয়ে তার সংসার।

জাহানারা নামের একজন মেয়েকে ভালোবাসে কাসেদ। কিন্তু  কখনো মুখ ফুটে বলা হয়না। মাঝে মাঝে মেয়েটার বাড়িতে যায় সে।

জাহানারার জন্মদিনে, কাসেদের সাথে পরিচয় হয়, জাহানারার কাজিন শিউলির সাথে। শিউলির মিশুকে ব্যবহার কাসেদের ভাল লাগে।এক পর্যায়ে কাসেদ শিউলিকে বিয়ের প্রস্তাব দেয়। কিন্তু শিউলি আরেকজনের হবু বউ। তাই কাসেদকে আশাহত হতে হয়।

অন্যদিকে শিউলি ও জাহানারার সেতার শেখানোর শিক্ষককে নিয়ে ভুল বুঝাবুঝি করে কাসেদ ও জাহানারার মধ্যে দূরত্ব তৈরি হয়।

শেষ বিকেলের মেয়ে Pdf এ অন্য আরেকটি চরিত্র সালমা। সম্পর্কে কাসেদের আত্নীয়া হয়। ছোটবেলা থেকে কাসেদকে ভালোবাসতো সালমা। কিন্তু কাসেদ কখনো বুঝতে পারেনি সালমার মনের কথা। তাই অন্য এক জায়গায় সালমার বিয়ে হয়ে যায়। অনেক বছর পর সালমা ও কাসেদের দেখা হয়। সালমার কোলে ছিল ছোট্ট ফুটফুটে একটি মেয়ে।যদিও বিবাহিত জীবনে সুখী ছিলনা সালমা। উপন্যাসের একটি ধাপে সালমা প্রস্তাব পেশ করে, কাসেদের সাথে অনেক দূরে হারিয়ে যাবার।কিন্তু কাসেদ দ্বিধাগ্রস্ত ছিলো।তাই আর হয়ে উঠেনি।

আরেকদিকে অফিসের হেড কেরানি মকবুল সাহেবের মেঝো মেয়ের প্রতিও দুর্বলতা ছিল কাসেদের। কিন্তু তার অফিসের বসের সাথে মেয়েটির বিয়ে হয়ে যাওয়ায় সরে আসতে হয় তাকে।

এভাবে কাসেদের জীবনে অনেক মেয়েই আসে । কিন্তু দোটানায় কাসেদ বুঝতে পারে না কি করবে। এই অবস্থায় কাসেদের মা মারা যান।আবার দূর সম্পর্কের বোন নাহারেরও বিয়ে ঠিক হয়ে যায়। তাই একেবারে একা হয়ে যায় কাসেদ।

হঠাৎ একদিন পড়ন্ত বিকেলে তার বাড়ির দরজায় কড়া নেরে হাজির হয় মেয়েটি। ঔপন্যাসিক এই মেয়েটিকেই ‘শেষ বিকেলের মেয়ে’ বলে চরিত্র দান করেছেন।কে ছিল সেই মেয়ে? নাহার!

আপনার আমার জীবনে অনেক মেয়েই আসে বা আসতে পারে। যারা নিজেদের রঙে আপনার আমার শেষ বিকেলকে তাদের মত করে রাঙিয়ে দেবে। কিন্তু দিনশেষে শেষ বিকেলের মেয়ে তাকেই বলতে হয়, যে দিনশেষে আপনার আমার আশ্রয় হয়।

শেষ বিকেলের মেয়ে উপন্যাসের উক্তি গুলো আনার খুব ভাল লাগে। আপনি চাইলে শেষ বিকেলের মেয়ে নাটকটিও দেখতে পারেন।

জহির রায়হানের শেষ বিকেলের মেয়ে বাংলা উপন্যাস লিংক:
Shesh Bikeler Meye Zahir Raihan PDF BOOK free Link:  Link :-1 | Link :-2 | Link :-3Link :-4Link :-5Link :- 6 or Click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!