Others PDF Books

ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf download – class 6 ict book pdf

ক্লাস ৬ আই সি টি –  ষষ্ঠ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই pdf download link-


class 6 ict book pdf ডাউনলোড

একটা সময় ছিল যখন এক দেশ থেকে অন্য দেশে কেউ চিঠি লিখলে সেই চিঠি যেতে এক থেকে দুই সপ্তাহ লেগে যেত। তার কারণ চিঠিগুলাে লেখা হতাে কাগজে,খামের ওপর ঠিকানা লিখতে হতাে এবং সেই চিঠি জাহাজ, প্লেন বা গাড়িতে করে এক দেশ থেকে আরেক দেশে যেত। তারপর সেগুলাে আলাদা করা হতাে।


সবশেষে কোনাে না কোনাে মানুষ খামের ওপর সেই ঠিকানা দেখে বাড়িতে বাড়িতে পৌঁছে দিত। এখনাে সেরকম চিঠি লেখা হয়। আপনজনের হাতে লেখা একটা চিঠির জন্যে এখনাে সবাই অপেক্ষা করে nথাকে। কিন্তু কাজের কথা বিনিময় করার জন্যে এখন নতুন অনেক পদ্ধতি বের হয়েছে। সেগুলাে ব্যবহার  করে চোখের পলকে মানুষ এক দেশ থেকে আরেক দেশে চিঠি পাঠাতে পারে। শুধু কি চিঠি। চিঠির সাথে ছবি, কথা, ভিডিও সবকিছু পাঠানাে সম্ভব। বলতে পারােপুরাে পৃথিবীটা একেবারে হাতের মুঠোয় চলে এসেছে। একটা গ্রামে যেরকম একজন মানুষ আরেকজনের সাথে যখন খুশি যােগাযােগ করতে পারে; ঠিক সেরকম পুরাে পৃথিবীটাই যেন একটা গ্রাম, সবাই সবার সাথে যােগাযােগ করতে পারে। সেটা বােঝানাের জন্যে গ্লোবাল ভিলেজ (Global Village) বা বৈশ্বিক গ্রাম নামে নতুন শব্দ পর্যন্ত আবিষ্কার হয়েছে।

বাস্তবে পাশাপাশি না থাকলেও কার্যত” (Virtually) এখন আমরা সবাই পাশাপাশি। এর সবই সম্ভব হয়েছে তথ্য ও যোগাযােগ প্রযুক্তির কল্যাণে। এই তথ্য ও যোগাযােগ প্রযুক্তিকে বাস্তবে রূপদান করার জন্যে যে প্রযুক্তিটি সবচেয়ে বেশি সাহায্য করেছে সেটি হচ্ছে ডিজিটাল ইস্ট্রেনিক্স। তাই আমরা অনেক সময় বলি এই যুগটাই হচ্ছে ডিজিটাল যুগ! শুধু তাই না, আমরা বলি আমাদের প্রিয় দেশটাকেই আমরা ডিজিটাল বাংলাদেশ করে ফেলব-যার অর্থ একেবারে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের সব মানুষের জীবন সহজ করে দেবাে,সবার দুঃখ দুর্দশা দূর করে জীবনকে আনন্দময় করে দেব।


তােমরা নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছ প্রযুক্তি বলতে আমরা কী বােবাই। বিজ্ঞানের তথ্যের ওপর নিজ করে তৈরি কা নানা রকম যন্ত্রপাতি আর কলাকৌশল ব্যবহার করে যখন মানুষের জীবনটাকে সহজ করে দেওয়া হয় সেটাই হচ্ছে প্রযুক্তি। এখানে তােমাদের কিন্তু একটা বিষয় খেয়াল রাখতে হবে—অনেক প্রযুক্তি মানুষের জীবন সহজ করতে গিয়ে জীবনটাকে অনেক জটিল করে দেয়। অনেক প্রযুক্তি একদিকে মানুষের জীবনকে সহজ করেছে। কিন্তু অন্যদিকে গরিবেশ নষ্ট করে বিপদ ডেকে আনছে। আবার অনেক প্রযুক্তি আছে যেটা আমাদের প্রয়ােজন নেই তবুও আমরা সেই প্রযুক্তির জন্যে লােভ করে অশান্তি ডেকে আনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!