Others PDF Books

class 6 bangladesh and global studies book Pdf Download

বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই pdf


class 6 bangladesh and global studies book pdf ডাউনলোড

জনসংখ্যা

বিশ্বের মােট জনসংখ্যার প্রায় ষাট ভাগের বেশি মানুষ বাস করে এশিয়া মহাদেশে। পৃথিবীর মােট জনসংখ্যা প্রায় ৭০০ কোটি। এর মধ্যে এশিয়ার লােকসংখ্যা ৪৪২ কোটি ৭০ লক্ষ। এ হিসাবে বিশ্বের প্রায় চার ভাগের তিন ভাগ লােকের বসবাস এই মহাদেশে। এশিয়ার মােট এলাকা পৃথিবীর মােট ভূভাগের মাত্র তিন ভাগের একভাগ। তার মানে এই মহাদেশটিতে জনসংখ্যার চাপ বেশি। মধ্য এশিয়া, সাইবেরিয়া ও দক্ষিণ-পশ্চিম এশিয়ায় তুলনামূলকভাবে কম মানুষ বাস করে।

কিন্তু পূর্ব এশিয়া, বিশেষ করে ভারত উপমহাদেশের দেশগুলাে ঘন জনবসতিপূর্ণ। এশিয়া মহাদেশের মােট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ লােকের বসবাস এ এলাকায়। এদের মধ্যে অধিকাংশ মানুষ বাস করে গ্রামাঞ্চলে। জনসংখ্যা ও আয়তনে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় দেশ চীন, আর ছােট দেশ মালদ্বীপ। চীনের জনসংখ্যা সবচেয়ে বেশি- ১৩৭ কোটি ২০ লক্ষ, তারপরের স্থানটি ভারতের ১৩১ কোটি ৪০ লক্ষ। আর মালদ্বীপের জনসংখ্যা ৩ লক্ষ (বিশ্ব জনসংখ্যা ডাটাশিট-২০১৫)।

অর্থনীতি

এশিয়া মহাদেশটি কৃষিপ্রধান। ধান উৎপাদনে এ মহাদেশ শীর্ষস্থানীয়। চীন পৃথিবীর প্রধান ধান উৎপাদনকারী দেশ। একইভাবে ভারত প্রধান পাট উৎপাদনকারী ও বাংলাদেশ দ্বিতীয় প্রধান পাট উৎপাদনকারী দেশ। চা উৎপাদনে বিশ্বে চীন প্রথম, ভারত দ্বিতীয় এবং শ্রীলঙ্কা চতুর্থ। এ মহাদেশে প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে। এর ভূগর্ভে তেল, গ্যাস, ম্যাঙ্গানিজ, আকরিক লােহা, কয়লা প্রভৃতি পাওয়া যায়। জ্বালানি তেল ছাড়া শিল্প-কারখানা ও যানবাহনসহ, বলতে গেলে সারা পৃথিবীই অচল। পৃথিবীর বেশিরভাগ জ্বালানি তেল দক্ষিণ-পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, ইরান, ইরাক, আরব আমিরাত ও কুয়েতে উত্তোলন করা হয়। সারা বিশ্ব এ অঞ্চলের তেলের উপর নির্ভরশীল। সাগর-মহাসাগর ও নদ-নদীর সুবিধা থাকায় প্রাচীনকাল থেকেই এ মহাদেশের দেশগুলাের নিজেদের মধ্যে ও বিশ্বের অন্যান্য অঞ্চলের সঙ্গে ব্যবসা-বাণিজ্য গড়ে উঠে। এ মহাদেশের চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ভারত শিল্পক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছে। জাপান পৃথিবীর তৃতীয় শিল্পসমৃদ্ধ দেশ। বাংলাদেশও তৈরি পােশাক শিল্পে এগিয়ে আছে।

class 6 bangladesh and global studies book Pdf Download- 

ধর্ম

পৃথিবীর প্রায় সকল প্রধান ধর্মের উদ্ভব এশিয়ায়। প্রাচীন ধর্মের মধ্যে হিন্দু, জৈন, বৌদ্ধধর্মের জন্ম এশিয়াতেই। এরপর ইহুদি ও পরে খ্রিষ্টধর্মের উদ্ভব ঘটে দক্ষিণ-পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্য থেকে। দক্ষিণ-পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্য থেকেই সপ্তম শতকে ইসলামধর্ম পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ে। সৌদি আরবের মক্কায় মুসলমানদের পবিত্র কাবা শরিফ অবস্থিত। হিন্দুদের পবিত্র তীর্থস্থান গয়া ও কাশী এবং বৌদ্ধদের পবিত্র তীর্থ বুদ্ধগয়া ভারতে অবস্থিত। পৃথিবীর তিনটি প্রধান ধর্মাবলম্বী জনগােষ্ঠী মুসলমান, খ্রিষ্টান ও ইহুদিদের পবিত্র ধর্মস্থান জেরুজালেম শহরে অবস্থিত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button
error: Content is protected !!