Tech info : Mobile, Laptop, Computerলাইফ স্টাইল

Europasss Cv বানানোর নিয়ম

আজকে লিখবো Europasss Cv বানানো নিয়ে :
পোস্ট টা বিশেষ ভাবে সামনের ইনটেকেগুলোর ব্যাচেলর এপ্লিকেন্টদের উদ্দেশ্যে লিখা। আমাদের অনেকেরই আগে কখনো সিভি বানানো হয় নাই তাই এটা নিয়ে কিছু জায়গায় কনফিউশন থাকতে পারে। আমারও প্রথমে ছিলো কিছু জায়গায় কনফিউশান কিন্তু বড় ভাইদের হেল্প নিয়ে বাকিটা করে ফেলতে পেরেছি । আপনাদের যেন কনফিউশান না থাকে তাই এখন Europass কিভাবে বানাবেন ডিটেইলসে লিখবো কারণ এটা প্রত্যেক এপ্লিকেন্টদের ই দরকার হবে। পোস্ট টা একটু লম্বা হবে ধৈর্য সহকারে পড়বেন বুঝার সুবিধার জন্যে নিচে ছবি সহ যুক্ত করা আছে সবগুলো ধাপের।
প্রথমেই ডেক্সটপ/ল্যাপটপ/ ফোনের ব্রাউজারে গিয়ে Europass Cv লিখে সার্চ দিবেন। প্রথম যে ওয়েবসাইটটি আসবে সেখানে গিয়ে login to ইউরোপাস অপশনটিতে ক্লিক করবেন। তারপর সেখানে Create an account এ ক্লিক করবেন।
সেখানে ফার্স্ট নেইমের জায়গায় পাসপোর্টের গিভেন নেইম আর লাস্ট নেইমের জায়গায় সারনেম দিবেন, মেইল এড্রেস কনফার্ম করবেন এবং Create an account এ ক্লিক করে একাউন্ট ক্রিয়েট করে নিবেন। এভাবে আপনার একাউন্ট ক্রিয়েট করা হয়ে গেলো। তারপর আপনার মেইলে একটা এক্টিভেশন লিংক আসবে সেখানে ঢুকে This link লেখাটাই ক্লিক করবেন। সেখানে পাসওয়ার্ড সেট করে নিবেন। তারপর Proceed এ ক্লিক করবেন তখন দেখবেন Multifactor Authentication Yes/No দেওয়া। সেখানে NO দিবেন কারণ অনেকেরই দেখা গিয়েছে 2 Factor Authentication অন রাখলে সমস্যা দেখা দেয় Authenticate করতে। তারপর Welcome to Europass লেখা থাকবে সেখানে নিচে একদম ডানে Create My profile অপশনে ক্লিক করবেন। সেখানে প্রথম ধাপে Personal Information এই জায়গায় আপনার নাম, জন্মতারিখ, এড্রেস,কন্ট্রাক্ট এগুলো দিবেন সব। তারপর নেক্সট ক্লিক করবেন।
২য় ধাপ: ২য় ধাপে যাদের ওয়ার্ক এক্সপেরিয়েন্স আছে সেখানে সেই কাজের বিস্তারিত দিবেন। একাধিক কাজের এক্সপেরিয়েন্স থাকলে সেটা ও Add new work experience এ ক্লিক করে যোগ করে দিবেন। ব্যাচেলর এপ্লিকেন্ট বেশিরভাগই এক্সপেরিয়েন্স নেয় আমাদের। তাই যাদের কোনো এক্সপেরিয়েন্স নেয় তারা এই পার্ট স্কিপ করবো নিচে ডানে নেক্সট ক্লিক করে।
৩ য় ধাপে Education and Training :
সেখানে প্রথমে SSC ডিটেইলস দেবো। স্কুলের নাম, এড্রেস এগুলো দেওয়ার পর যে Study Duration এর জায়গায় Ending Date এ সার্টিফিকেট পাবলিকেশনের ডেইট দিবো আর Starting ডেইট ২.৫ বছর আগে হিসেব করে দিয়ে দিয়ে দেবো। তারপর নিচের More Details অপশনে ক্লিক করবো। সেখানে Field of Study এর জায়গায় সাইন্স/কমার্স/আর্টস লিখবো। ফাইনাল গ্রেড টা লিখবো নিচের দেওয়া ছবির মতো করে। তারপর একটু নিচে স্ক্রল করে Level In EQF এ EQF level 2 এবং NQF Level ৩ সিলেক্ট করবো। তারপরের অপশনগুলো দেওয়ার দরকার নেই তারপর আমরা সেভ করে নিব।
তারপর নিচে add new education and training experience এ ক্লিক করে সেইম SSC এর মতো HSC এর তথ্যগুলো ফিলআপ করবো। শুধু পার্থক্য হবে EQF Level 4 এবং NQF level 5 হবে।
তারপরে আবার আগের মতো add new তে ক্লিক করে BSC এর তথ্য দিতে হবে নিচে ছবির মতো করে দিতে পারেন সব আগের মতো ই শুধু EQF level 6 NQF level 7 হবে। ব্যাচেলর Ending ডেইট আপনার ১ বছর ব্যাচেলর শেষ হওয়ার ডেইট টা দিতে পারেন। তারপর সব দেওয়া হয়ে গেলে Next এ ক্লিক করবেন।
৪র্থ ধাপে Personal Skills :
সেখানে গিয়ে Mother Tongue বাংলা সিলেক্ট করবেন তারপর Other Language অপশন থেকে English সিলেক্ট করবেন। তারপর নিচে পাঁচটি অপশনে আপনার English লেভেল সিলেক্ট করবেন IELTS স্কোর অথবা আনুমানিক IELTS স্কোর অনুযায়ী। (A1-A2-B1-B2-C1-C2) কোনটা দিয়ে কতো স্কোর বুঝায় গুগলে সার্চ করে দেখে নিবেন। যদি IELTS স্কোর না থাকে আনুমানিক স্কোর দিয়ে ফিলাপ করে নিবেন পরে যখন IELTS স্কোর পাবেন তখন এডিট করে নিবেন সিভি।
তারপর নিচে ডিজিটাল স্কিল অপশনে গিয়ে দেখবেন ডান পাশে কিছু স্কিল দেওয়া আছে অথবা সার্চ বারে আপনি সার্চ করে কি স্কিল অ্যাড করতে চান সেগুলো এড করে নিতে পারবেন। তারপর সবগুলো ধাপ শেষ এখন নিচে ক্রিয়েট ক্লিক করবেন।
তারপর ওয়ার্ক এক্সপেরিয়েন্স এড না করলে স্ক্রিনে দেখবেন Hide This Section অপশন আছে সেখানে ক্লিক করবেন। এখন যারা আপনাদের এক্সট্রা কারিকুলার এক্টিভিটিজ অথবা প্রজেক্ট অথবা রেফারেন্স সহ আরো কিছু এড করতে চান নিচে একটু স্ক্রল করে নিচে দেখবেন এড সেকশন অপশন সেখান থেকে এড করে নিতে পারবেন।
এখন কাজ শেষ সব বাকি রইল সিভি ডাউনলোড করা কাজ।
এখন উপরে বাম পাশে ME তে ক্লিক করে My Profile অপশনে ক্লিক করবেন। এখানে বামে আপনার ছবি চাইলে এড করতে পারেন। নিচে আপনার নিজ সম্পর্কে ২-৩ লাইন লিখতে পারেন সামারি। তারপর একটু নিচে Create a CV অপশনে ক্লিক করবেন করার পর Start from your profile একদম বামের অপশনে ক্লিক করবেন তারপরে সব চেক করে নিবেন কি কি রাখবেন এবং Next এ ক্লিক করবেন।
তারপর ইডিট করতে চাইলে Yes,I Do অপশনে ক্লিক করবেন আর না হলে No,Thanks।
এখন আপনার বামে ৪ টা টেম্পলেট দেখতে পারবেন সেখান থেকে যেটা ভালো লাগে সেটা সিলেক্ট করবেন। নিচে Add Europass logo তে চাইলে আপনি লোগো এড করতে পারেন অথবা নাও করতে পারেন এটা আপনার ইচ্ছা। তারপর সিভিতে পেজ নাম্বার অ্যাড করতে চাইলে ইয়েস দিবেন আর নাহলে নো দিবেন এবং নেক্সটে ক্লিক করবেন। সেখানে নেইমের জায়গায় সিভির একটা নাম দিয়ে দিবেন তারপর ডাউনলোড অপশন থেকে ডাউনলোড করে নিতে পারবেন আপনার সিভি। পরে যদি কখনো কোনো তথ্য আপডেট করে নিতে হয় তাহলে সেইম একাউন্টে লগইন করে ই আপডেট করে নিতে পারবেন।
ধন্যবাদ।

লিখেছেন:-
সাফায়েত করিম
উইন্টার ২৪ এপ্লিকেন্ট

আরও দেখুন-

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!