Others PDF Books

ভাইভা বোর্ডের মুখোমুখি pdf ডাউনলোড

বিসিএস প্রার্থীদের জন্য আমার দেখা সেরা বই। খুবই সময়োপযোগী এবং কাজের লেখা।
সফল ব্যক্তিদের পড়াশোনা, অভিজ্ঞতা, পরামর্শ নিয়েই বইটি লেখা হয়েছে। আমার কাছে খুবই সাবলীল মনে হয়েছে।

ভাইভা বোর্ডের মুখোমুখি বইটা এককথায় অসাধারন। ৩৩জন বিসিএস ক্যাডারের অভিজ্ঞতার আলোকে লেখা ”ভাইভা বোর্ডের মুখোমুখি বই। বইটা যেকোনো চাকরি প্রার্থীদের জন্য কাজে লাগবে।আমি রেটিং ১০ এর ৯ দিব.

আচরণে হঠকারী হলে বোর্ড বিরক্ত হবে । যেহেতু সব প্রশ্নের উত্তর পারা জরুরী নয়, সেহেতু অস্থির হওয়ার কিছু নাই। মুদ্রা দোষ এড়িয়ে চলুন, হিরারারুর এবং নিজের স্বাভাবিকতা বজায় রাখুন, ব্যস।

বইয়ের তথ্য

  • বইঃ ভাইভা বোর্ডের মুখোমুখি ৩৩ জন বিসিএস ক্যাডারের বাস্তব অভিজ্ঞতা নিয়ে
  • লেখকঃ  এম এম মুজাহিদ উদ্দীন
  • ক্যাটাগরি: ভাইভা
  • ফাইল ফরমেটঃ পিডিএফ

ভাইভা বোর্ডের মুখোমুখি pdf এম এম মুজাহিদ উদ্দীন বইয়ের ডাউনলোড লিংক- download here

পোশাক ভাবনা:

পোশাক মার্জিত হতে হবে । কালো জুতার সাথে সাদা শার্ট এবং কালো প্যান্ট পরেছিলাম আমি। এর সাথে মানানসই টাই। দুইবার বিসিএস ভাইভায় অংশ্গহণ করার সুযোগ হয়েছিল । দু’বার দুই রং এর টাই পরেছি। শীতের মৌসুমে কমপ্লিট সুট পরে গিয়েছিলাম । সরকারি অফিসে গরম মৌসুমে মোর্ থেকে নভেম্বর পর্যন্ত) সুট পরা হয় না । ছেলে মেয়ে উভয়ের জন্যই রুচি বোধ ঠিক রেখে মার্জিত পোশাক পরিধান করা চাই। মেয়েরা হালকা রং এর শাড়ি পরতে পারেন। আপনার কনফিউশন তৈরি করে এমন পোশাক এড়িয়ে চলুন।

সাদামাটা, সিম্পল চিন্তা করুন। নতুন পোশাক ভাইভার দিনই উদ্বোধন করতে যাবেন না। আগে দুই একবার ব্যবহার করা বা ট্রায়াল দেয়া পরিষ্কার এবং গোছানো পোশাক ভাইভার জন্য বাছাই; করুন। চুল কাটতে হলে অন্তত এক সপ্তাহ আগেই কেটে রাখুন। শক্তিশালী সুগন্ধি ব্যবহার করার প্রয়োজন নাই।

ভাইভা দিতে বাসা থেকে যখন বের হবেন:

প্রয়োজনীয় সকল কাগজপত্র আগে ভাগেই গুছিয়ে রাখুন। বাসা থেকে বের হওয়ার পূর্বে কাগজ পত্রসহ সবকিছু নেওয়া হয়েছে কিনা অবশ্যই চেক করে নিবেন। কলম এবং হাতঘড়িও নিয়ে নিন। একটু সময় নিয়ে বের হবেন। দেশের প্রথম সারির কয়েকটি পত্রিকার এঁ দিনের শিরোনাম ও দুই একটি গুরুত্বপূর্ণ খবর এবং বাংলা, ইংরেজি ও আরবি তারিখ অবশ্যই দেখে যাবেন।

বিসিএস বোর্ডে প্রবেশ:

সকালে বিপিএসসিতে একটি ওয়েটিং রূমে সকলকে বসানো হবে । পরে লটারি করে আপনার বোর্ড নির্ধারণ করা হবে। তারপর একজন ব্যক্তি এসে আপনাকে সহ ১৫ জনের একটি গ্রুপের রেজিস্ট্রশন নম্বর ডেকে নির্ধারিত বোর্ডে নয়ে যাবেন। সেখানে কাগজপত্র জমা নেওয়ার পর ভাইভা শুরু হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!