'বাংলায় অনুবাদ Pdf (বিশাল কালেকশন) - Bangla Translated Pdf Onubad All books

Legacy of Ashes bangla pdf বই (সিআইএ এর ৬০ বছরের ইতিহাস)

  • বইঃ  CIA-লিগেসি অব অ্যাশেজ : সিআইএ এর ৬০ বছরের ইতিহাস
  • লেখক- ইফতেখার আমিন , টিম ওয়েইনার
  • Translator- ইফতেখার আমিন
  • Category: ইতিহাস সম্পর্কিত অনুবাদ বই pdf
  • প্রকাশনীঃ আকাশ
  • Language বাংলা

ইউনাইটেড স্টেটস অব আমেরিকার গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেস এজেন্সি (cia)-র ষাট বছরের ইতিহাস লিগেসি অব ত্যাশেজ ৷ এটায় আছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির প্রথম শ্রেণীর গোয়েন্দা নেটওয়ার্ক ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে শোচনীয় ব্যর্থতার এবং দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে সে ব্যর্থতা তার জন্য কতবড় বিপদের কারণ হয়ে দেখা দিয়েছে, সেসবের বিস্তারিত বিবরণ ।

ইন্টেলিজেন্স হচ্ছে একদল সুপ্রশিক্ষিত মানুষের গোপন তৎপরতা, যার লক্ষ্য ও উদ্দেশ্য বাইরের বিশ্বে প্রতিনিয়ত ঘটে যাওয়া ঘটনাবলী ঠিকমতো অনুধাবন ও বিচার- বিশ্লেষণ করতে পারা এবং প্রয়োজনে কৌশলে, গোপন কর্মকাণ্ডের মাধ্যমে নিজ দেশের সুবিধামতো ইতিহাসের গতিপথ ঘুরিয়ে দেয়ার ব্যবস্থা নেয়া ।

আমেরিকার ৩৪তম প্রেসিডেন্ট, দ্বিতীয়-বিশ্বযুদ্ধের অন্যতম নায়ক ডিউইট ডি. আইজেনহাওয়ার (১৯৫৩-১৯৬১) ইন্টেলিজেকে আখ্যা দিয়েছিলেন “অরুচিকর তবে অত্যন্ত প্রয়োজনীয়’ বলে । যে জাতি বাইরের বিশ্বে নিজের ক্ষমতা বিস্তৃত করতে চায়, নিজ দেশের সীমান্তের ওপাশের দিগন্ত দেখার এবং সেখানে কি চলে তা বোঝার মত জ্ঞান তার থাকা জরুরি । জানা থাকতে হবে দেশের মানুষের বিরুদ্ধে বাইরে কোথায় কি ষড়যন্ত্র হচ্ছে এবং তা ঠেকাতে কখন কি ব্যবস্থা নিতে হবে ৷ কোনো চমক আসছে কি না, সে বিষয়েও আগাম ধারণা তার থাকতে হবে ।

একটা বলিষ্ঠ, চৌকস আর শাণিত ইন্টেলিজেন্স সার্ভিসের অভাব প্রেসিডেন্ট আর জেনারেলদেরকে অন্ধ, খোড়া করে রাখতে পারে । দুঃখজনক হলেও সত্যি যে বিশ্বের অতীতে কখনো ছিল না, আজও নেই।

bangla review: cia-legacy-of-ashes-cia-er-60-boshorer-itihash

‘CIA-লিগেসি অব অ্যাশেজ : সিআইএ এর ৬০ বছরের ইতিহাস’ বইটির লেখক টিম ওয়েইনার । তিনি পুলিতজার পুরস্কার পাওয়া একজন সাংবাদিক । নিউ ইয়র্ক টাইমস এ চাকর করেন ।তিনি আফগানিস্তান, পাকিস্তান সহ অনেক দেশ থেকে বিশ্ব রাজনীতির ঘটনাবলী নিজের পত্রিকায় পাঠিয়েছেন ।

CIA-লিগেসি অব অ্যাশেজ : সিআইএ এর ৬০ বছরের ইতিহাস বইটি প্রকাশিত হয় ২০১২ সালের একুশে বইমেলা তে আকাশ প্রকাশনী থেকে । বইটি অনুবাদ করেছেন ইফতেয়ার আমিন । প্রকাশক আলমগীর সিকদার লোটন । প্রচ্ছদ করেছেন শিশির আলম । ইউনাইটেড স্টেটস অব আমেরিকার গোয়েন্দা সংস্থা সেন্টার ইন্টেলিজেন্স এজেন্সি বা সি আই এ । অত্যান্ত পরিচিত একটি নাম সকলের কাছেই । বইটি তে সেই সি আই এ এর ৬০ বছরের অনিয়ম ও অপততপরতা এর কথা লিখেছেন লেখক । স্বয়ং একজন আমেরিকার প্রেসিডেন্ট সি আই এ কে অরুচিকর তবে প্রয়োজনীয় বলেছিলেন ।

মুখে মুখে সি আই এ সম্বন্ধে নানা কথা শোনা যায় তবে বাস্তবে তারা আসলেই কোনো ইন্টিলিজেন্স কি না, লেখক তা বলেছেন বইটি তে । ইন্টিলিজেন্স সার্ভিস এর কাজই কোথায় কি হচ্ছে তার তথ্য সংগ্রহ করা । এই ব্যপারে সি আই এ সবসমই ব্যর্থ হয়েছে, যার ফলাফল ভোগ করতে হয়েছে আমেরিকা সরকার কে । ২০০১ সালে প্রায় ৩ হাজার আমেরিকান মারা গেছে , সি আই এ এর অযোগ্যতা ও ব্যর্থতার জন্য ।

বইটি পাঠক দের বুঝাতে সাহায্য করবে সিআইএ এর কাজ এর জন্য কি রকম ইন্টেলিজেন্স এর অভাব রয়েছে । সি আই এ এর বিভিন্ন কাজের ডকুমেন্ট নিয়ে লেখক বইটি লিখেছেন যা অনেক তথবহুল । সি আই এ এর বিভিন্ন ছোট ভুল এর জন্য পুরো পৃথিবী কিভাবে অশান্ত হয়ে গিয়েছিল, এরপর কিভাবে সেই ভুল গুলো কে চাপা দেওয়া হয়েছিল সবকিছুই পাওয়া যাবে বইটি তে , যা পাঠক রা একবার পড়া শুরু করলে শেষ না করা পর্যন্ত উঠতে পারবেন না ।

Legacy of Ashes bangla pdf লিংক:

link1 – or,
link2

 or,

মিডিয়াফায়ার লিংক, তাই ভিফিএন ছাড়া ডাউনলোড হবে না। ভিফিএন দিয়ে কানেক্ট করে তারপর ডাউনলোড করুন।

এডওয়ার্ড গিবন তীর দ্য ডিক্লাইন ত্যান্ড ফল অব দ্য রোমান এম্পায়ার বইয়ে লিখেছেন “ইতিহাস হচ্ছে কাগজের বুকে লিখে রাখা মানবজাতির অপরাধ, নির্ুদ্ধিতা আর দুর্ভাগ্যের তালিকার মতো একটা কিছু ।’ সিআইএর কার্যবিবরণীও তেমনি নির্দ্ধিতা আর দুর্ভাগ্যজনক কর্মকাণ্ডে ঠাসা । কিছু সাহসিকতা, কিছু চাতুরীর কাহিনীও তার মধ্যে আছে বটে । দেশের বাইরের কর্মকাণ্ডে তাদের ক্ষণিকের সাফল্যের কাহিনী যেমন আছে, তেমনি আছে দীর্ঘস্থায়ী ব্যর্থতার কাহিনী । দেশে রাজনৈতিক লড়াই ও ক্ষমতার দন্ৰ হিসেবে চিহ্নিত হয়ে আছে সেসব ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!