Others PDF Books

মুহসিনীন বই pdf Download | Muhsinin Book PDF

উত্তম পুরুষদের পাঠশালায় উত্তম পুরুষদের পাঠশালায় মুহসিনীন বই: তোমাদের কাছে যা আছে তা নিঃশেষ হয়ে যাবে এবং আল্লাহর কাছে যা আছে তা স্থায়ী: যারা ধৈর্য ধারণ করে আমি নিশ্চয়ই তাদেরকে তারা যে উভম করে তা থেকেও শেঠ পুরক্ষার প্রদান করব।

book info

book মুহসিনীন উত্তম পুরুষদের পাঠশালায়
Editor
Publisher
Edition 1st Published, June 2021
Number of Pages 292
Country বাংলাদেশ
Language বাংলা

রিভিউ

এখানে সবরের পথ অবলম্বনকারীদের বলতে এমনসব লোকদের বোঝানো হয়েছে যারা
আল্লাহর নির্দেশ ও নিষেধ পালন করতে জীবনের যাবতীয় কষ্টকে তুচ্ছজ্ঞান করেছে,
কাফেরদের বিরুদ্ধে ধৈর্যের সাথে যুদ্ধ করেছে এবং এ পথে যত প্রকার কষ্ট ও ক্ষতির
সম্মুখীন হতে হয় তার সবই তারা বরদাশত-করে নিয়ে আনুগত্যের ওপর অটল থেকেছে;
তাদের জন্যই উত্তম পুরস্কার ॥৫৫]

 

আজ আমি তাদেরকে প্রকৃত করলাম তাদের ধ্ষেরধারণের কারণে, আজ তারাই তো সফলকাম । পৃথিবীতে বিশ্বাসীদের ধৈর্য-পরীক্ষার একটি পর্যায় এমনও রয়েছে যে, যখন তারা বিশ্বাস ও ঈমানের চাহিদানুসারে সৎকর্ম সম্পাদনা করে, তখন দ্বীনের ব্যাপারে অনভিজ্ঞ ও ঈমানের ব্যাপারে অজ্ঞ লোকেরাও তাদেরকে উপহাসের পাত্র বানায়। এমনকি এসবের কারণে আজকাল অত্যাচারীদের মাধ্যমে অত্যাচারিতও হতে হয়। অনেক দুর্বল ঈমানদার সেসব উপহাস ও ভর্থসনার ভয়ে আল্লাহ ৬-এর আদেশকৃত বিধান দিতে ছেড়ে দিতে বাধ্য হয়। যেমন : দাড়ি রাখা, শরঈ পর্দা করা, বিবাহ-শাদীতে বিধর্মীদের রীতি-নীতি
হতে দূরে থাকা ইত্যাদি। সৌভাগ্যের অধিকারী তারাই, যারা কোনোপ্রকার ব্যঙগ-বিরদ্রপ ও জীবনের ক্ষতির পরোয়া করে না .

[৫৩] সূরা আলে ইমরান- ১৪৬
[৫৪] সূরা আন নাহাল- ৯৬
[৫৫] ফাতহুল কাদীর।

আত্মশুদ্ধি:

আনুগত্য হতে মুখ ফিরিয়ে নেয় না। আল্লাহর প্রিয়পাত্রের একটি গুণ এই যে, তারা কোনো নিন্দুকের নিন্দার পরোয়া করে না। আল্লাহ কিয়ামতের দিন তাদেরকে উত্তম প্রতিদান দেবেন এবং তাদেরকে সফলতা দানের মাধ্যমে সম্মানিত করবেন; যেমনটি প্রাপ্তক্ত আয়াতে ব্যক্ত হয়েছে।

আমাদের মনের মাঝে কিছু সুন্দর ইচ্ছা ঘর বাঁধে। সেগুলো আমরা আমাদের অভিভাবক মহান রব্বুল ইযযাহর কাছেই পেশ করি। কিন্তু আমরা অনেকেই এতে ধৈর্যহারা হয়ে যাই। ফলে দু’আ কবুল হচ্ছে না এই ভাবনার কারণে জীবনে নেমে আসে ঘনঘটা আর এতে জীবন থেকে শোকর উঠে যায়। বিপদের সময়ও সুখে থাকার পরশমণি হচ্ছে সবর । যা নেই তা নিয়ে মাথা না ঘামিয়ে যা আছে তা নিয়ে ভাবতে হবে, ওপরে যাদের অবস্থান তাদের দিকে না তাকিয়ে নিচে যারা রয়েছে তাদের দিকে তাকাতে হবে আর এ নিয়ে আল্লাহর শোকর করতে হবে। আল্লাহর শোকরবিহীন জীবনের চেয়ে খড়-খুটো অনেক ভালো। কেননা শোকরবিহীন জীবন আল্লাহর নাফরমানী ও কুফরীর দিকে ধাবিত করে। অর্থাৎ জীবনে সবরের অনুপস্থিতি মানুষকে যে শুধু মহাপুরস্কার থেকেই দূরে
রাখবে তা নয়, এটি মানুষকে কুফরের নর্দমায়ও নিয়ে ফেলতে পারে।

নম্রতার সবক:

অন্যের ওপর প্রভাব বিস্তার করার একটা-সহজাত বৈশিষ্ট্য পুরুষদের মাঝে লক্ষ করা যায়। এর ফলে অধিকাংশ পুরুষের রাগ নিয়ন্ত্রণ করার ক্ষমতা কিছুটা কম থাকে। অথচ এই রাগই কতশত জীবন নষ্ট করেছে। রাগের মাথায় বেফাঁস মন্তব্যের কারণে কত মানুষের অন্তরে চোট লেগেছে তা গুণে শেষ করা যাবে না। তাই আমাদের নম্রতার অনুশীলন করতে হবে। বিশেষ করে মু’মিন পুরুষদের জীবনের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো আপন রবভোলা মানুষগুলোকে সরল পথের সন্ধান দেয়া। আর এই কাজের জন্য প্রয়োজন পড়ে সবর ও নম্রতার। যার মাঝে নম্রতা নেই সে দা”ওয়াহ দিতে গিয়ে তর্কে লিপ্ত হবে। আর তর্ক দ্বীনের কোনো কাজে আসে না। আল্লাহ ৬ তাঁর নবী-রাসূলদেরকে ক্ষণে ক্ষণে নম্রতার সবক দিয়েছেন।

pdf images

মুহসিনীন বই pdf Download link: Muhsinin Book PDF

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button
error: Content is protected !!